fbpx
हमसे जुड़ें

জীবনের অর্থ এবং উদ্দেশ্য | Meaning of Life |

मेरी अस्तित्व और पहचान क्या है?

अन्य भाषाएँ

জীবনের অর্থ এবং উদ্দেশ্য | Meaning of Life |

আমাদের জীবনের সত্য কী? কেন আমরা জীবনে সাফল্যের চূড়াতে পৌঁছানোর পরেও অসন্তুষ্ট থাকি? আমাদের জীবনের আসল উদ্দেশ্য কী? আপনার জীবনের এমন একটা সত্য জানুন যা আপনার জীবনকে পরিবর্তন করতে পারে!

জীবন ও উদ্দেশ্য

“জীবন পেয়েছি যখন নিশ্চয়ই কোনো উদ্দেশ্য রয়েছে,

সফল হওয়ার নিশ্চয়ই কোনো পথ রয়েছে”। 

“জীবনের উদ্দেশ্য কেই বা জানে, 

না তুমি, না আমি”। 

“জীবনের এমন এক মোড়ে এসে দাঁড়িয়েছি, 

যেখানে উদ্দেশ্য আমার জানা,

কিন্তু সেটাকে অর্জন করার প্রচেষ্টায় জর্জরিত”। 

জীবনের গভীরতাকে উপলব্ধি করার প্রচেষ্টায় অনেক মানুষেরা এমন কিছু কবিতা লিখেছেন। কিন্তু, খুব কম মানুষই জীবনের আসল উদ্দেশ্য ও গুরুত্বকে জানতে পেরেছে। 

“আমার জীবনের অর্থ কী?”

“আমার জীবনের মূল্য কী?”

“কেন আমি এই জীবনে অসন্তুষ্টির একটা অনুভূতি লাভ করে থাকি?”

“আমার জীবনের লক্ষ্য কী?”

“জীবনের সারমর্ম কী?”

এমন ধরণের প্রশ্ন আমরা মানুষেরা, একবার নয়, কিন্তু বহুবার নিজেদের কাছে অথবা ঈশ্বরের কাছে করে থাকি। এই ধরণের চিন্তাভাবনার ফলে প্রায় আমাদের জীবনটি একটি রহস্যময় লাগে। অন্যান্য কিছু মানুষদের কাছে এটা চিন্তার কারণও হয়ে উঠতে পারে। আপনিও কি কখনও এই প্রকারের প্রশ্নের মধ্যে জড়িয়ে, নিজের অস্তিত্ব সম্পর্কে কি চিন্তাভাবনা করেছেন? 

हमसे chat करें

জীবনের সত্য – আমরা কেন জন্মগ্রহণ করে থাকি?

যখন কোনো মানুষ একটা বীজ বপন করে, তখন সে চায় যে সেই বীজ থেকে একটা বড় গাছ হয়, এবং সেই গাছ থেকে আমরা যেন অনেক ফল লাভ করতে পারি। যখনই কোনো ব্যবসাদার একটা নতুন প্রোজেক্টের উপর কাজ করে, তখন সে সেই কাজ থেকে লাভের আশা করে থাকে। কিছুটা এমনই ভাবে এই কথাটিকে বোঝার চেষ্টা করুন যে, ঈশ্বর এই পৃথিবী সৃষ্টি করেছেন এবং মানুষদের নির্মাণ করেছেন, যাতে আমরা মানুষেরা এই পৃথিবীর ও জীবনের প্রত্যেক আশীর্বাদ উপভোগ করতে পারি। আমরা সবাই যেন একটা পরিপূর্ণ জীবনযাপনের আনন্দ উপভোগ করতে পারি।

জীবনের অর্থ এবং উদ্দেশ্য

কোনো শিল্পীর জন্য তার প্রতিভাই তার জীবন হয়ে উঠতে পারে এবং সে তার জীবনের অর্থ তার শিল্পকলার মধ্যে খুঁজে পায়। একই ভাবে, অনেক সময়ে একজন ব্যবসায়ীর কাছে তার ব্যবসা, একজন প্রেমিকের কাছে তার প্রেমিকা, এবং একজন মায়ের কাছে তার সন্তান তার জীবন অথবা জীবনের উদ্দেশ্য হয়ে ওঠে। আমাদের জীবনের উদ্দেশ্যকে জানার অনেক উপায় থাকতে পারে। কিন্তু গুরুত্বপূর্ণ এটা যে এটাকে জানার জন্য আমরা যেন সঠিক উপায়টাকেই অবলম্বন করি। 

জীবনের অর্থ ও উদ্দেশ্য জানার সবচেয়ে সঠিক ও সর্বশ্রেষ্ঠ উপায় হল ঈশ্বরের থেকে এর বিষয়ে জানার চেষ্টা করা। হ্যাঁ! আপনার জীবনের লক্ষ্য আপনার সৃষ্টিকর্তার চেয়ে আর কেউ বেশী ভাল ভাবে বলতে পারবে না। এটাকে এই ভাবে দেখুন: আপনি যখন বাজার থেকে কোনো নতুন প্রোডাক্ট অথবা যন্ত্র কিনে আনেন, শুরু-শুরুতে আপনি সেই বস্তুর বিষয়ে খুব ভাল ভাবে জানতে পারেন না। তখন সেই বস্তুর সঠিক ব্যবহার সম্বন্ধে জানতে গেলে আপনি সাথে দেওয়া ম্যানুয়ালটি (নিয়ম পুস্তিকা) পড়েন ও সেখান থেকে সাহায্য নেন। যেকোনো বস্তুর ম্যানুয়াল গাইড এবং তার সঠিক ব্যবহারের পদ্ধতি সেই বস্তুর রচয়িতাই দিতে পারেন। একই ভাবে, আপনার জীবনের উদ্দেশ্য আপনার সৃষ্টিকর্তা ঈশ্বর জানেন ও তিনিই আপনাকে জানাতে পারেন।

এই সত্যটি আপনার জীবনকে বদলে দিতে পারে

আপনি হয়ত ভাবছেন যে ঈশ্বরের কাছ থেকে কীভাবে এই সবকিছু জানা যেতে পারে? 

জীবনের প্রত্যেকটি রহস্য আপনি যীশুর মধ্যে দিয়ে ঈশ্বরের কাছ থেকে জানতে পারেন। ঈশ্বর চান যে আপনি যেন তাঁর প্রেমকে জানতে পারেন ও গ্রহণ করেন। বাইবেল আমাদেরকে ঈশ্বরের প্রেমের বিষয়ে এই প্রকারের কিছু জানিয়েছে: “কারণ ঈশ্বর জগতকে এমন প্রেম করলেন যে তিনি তাঁর একমাত্র পুত্রকে দান করলেন, যেন যে কেউ তাঁকে বিশ্বাস করে, সে বিনষ্ট না হয়, কিন্তু অনন্ত জীবন পায়”। যীশুই হলেন ঈশ্বরের পুত্র, এবং যীশুর উপর বিশ্বাস করা দ্বারাই ঈশ্বর ও তাঁর হৃদয়কে কাছ থেকে জানতে পারি। 

ঈশ্বর আমাদের জীবনের জন্য অনেক আশীর্বাদ ও উত্তম পরিকল্পনা করে রেখেছেন। ঈশ্বর আমাদেরকে এটাও বলেন: 

“আমি তোমাদের পক্ষে যে সকল সঙ্কল্প করিতেছি, তাহা আমিই জানি; সে সকল মঙ্গলের সঙ্কল্প, অমঙ্গলের নয়, তোমাদিগকে শেষ ফল ও আশাসিদ্ধি দিবার সঙ্কল্প!” 

ঈশ্বর আমাদের জীবনের জন্য অনেক আশীর্বাদ ও উত্তম পরিকল্পনা করে রেখেছেন। আমাদের শুধু সেইগুলিকে নিতে হবে, এবং যীশুর নামের দ্বারা যে অধিকার লাভ করেছি, সেই অধিকার দ্বারা আমাদেরকে সেই আশীর্বাদগুলিকে আপন করে নিতে হবে। 

বাইবেলের বাক্যের মধ্যে দিয়ে ঈশ্বর এরকমই অনেক আশীর্বাদ ও প্রতিজ্ঞা আমাদেরকে দিয়েছেন। 

ঈশ্বর আপনাকে অদ্বিতীয় ভাবে সৃষ্টি করেছেন এবং আপনার জীবনের জন্য একটা বিশেষ পরিকল্পনাও তৈরি করেছেন। 

আপনি কি আজকেই আপনার জীবনের একটা নতুন সূচনা করতে চান? 

আপনি কি যীশুর মাধ্যমে পাওয়া পরিপূর্ণ জীবনকে আপন করে নিতে চান? 

আপনি কি সৃষ্টিকর্তার থেকে আপনার জীবনের বিশেষ উদ্দেশ্যকে জেনে, সেটাকে পূর্ণ করার সন্তুষ্টি কি পেতে চান? 

আমরা আপনার সাহায্য করতে পারি। এবং নতুন পথে এই যাত্রায় আমরা আপনার সঙ্গে আছি। আরও অধিক জানার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। 

हमसे chat करें
To Top