fbpx
हमसे जुड़ें

পাপ কি? এর পরিণতি কী?

अन्य भाषाएँ

পাপ কি? এর পরিণতি কী?

পাপ কি?

প্রায়শই যখন আমরা এই পাপ শব্দগুলি শুনতে পাই তখন কেবল আমাদের মনে একটি জিনিস আসে “ধর্ম”। কারণ আমরা যখনই পাপকে বোঝার বা ব্যাখ্যা করতে চাই তখনই আমরা ধর্ম অবলম্বন করি। আমাদের বুঝতে হবে পাপ কী এবং আমাদের জীবনে এর পরিণতিগুলি কী।

যদি আমি সহজ ভাষায় বলি, তবে পাপ কেবল “উদ্দেশ্য চ্যুত হওয়া ” বা ইংরেজীতে “মিসিং দ্য মার্ক” ব্যতীত কিছুই নয়।

দেখুন, ঈশ্বর মানুষকে একটি উদ্দেশ্য নিয়ে সৃষ্টি করেছেন। প্রাথমিক, প্রথম উদ্দেশ্যটি ছিল মানুষের সর্বদা ঈশ্বরের সাথে পূর্ণ আনন্দের সাথে থাকা উচিত। কিন্তু ঈশ্বর অত্যন্ত পবিত্র, তাই তিনি তাঁর সাথে কিছু নির্দিষ্ট মান বা চিহ্ন রেখেছিলেন। সেই স্তর থেকে পড়ে যাওয়া কে পাপ বলা হয়।

हमसे chat करें

পাপের উদাহরণ

আমি এটি একটি উদাহরণের মাধ্যমে আপনাকে ব্যাখ্যা করি। আপনি নিজের মোবাইল ফোনটি নিজেই দেখুন, আপনি এটিতে যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন এটি তার বিকাশকারী (developer)একটি নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করেছেন। তারপরে আপনি যখনই এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করবেন, আপনি এই বিশ্বাসের সাথে এটি করেন যে এই অ্যাপ্লিকেশনটির উদ্দেশ্য যাই হোক না কেন, এটি তা পূরণ করবে।  আপনি কি কখনও খেয়াল করেছেন যে অ্যাপটি অনেকবার error পায় এবং এটি সঠিকভাবে কাজ করে না বা বন্ধ হয়ে যায়। প্রযুক্তিগত ভাষায় এর কারণগুলি “বাগ” বা “ভাইরাস” নামে পরিচিত। এই বাগ বা ভাইরাসগুলি কেবল এটি করে যে অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যারটি তার উদ্দেশ্য থেকে বিচ্যুত হয় এবং সে অনুযায়ী কাজ করতে দেয় না। এখন এই উদাহরণটি নিন এবং এটি মানুষের জন্য প্রয়োগ করুন।

পাপের প্রতিকার

এই বাগ বা ভাইরাস যেমন কোনও অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যার নষ্ট করে, তেমনিভাবে পাপও আমাদের উদ্দেশ্য থেকে দূরে সরিয়ে আমাদের ভিতর ধ্বংস করে দেয়। দুঃখজনক বিষয়টি হল অনেক সময় আমরা নিজের মধ্যে পাপ ও পাপের এই প্রভাব এবং পরিণতি গুলি দেখতে বা বুঝতে পারি না, এবং এটি কীভাবে আমাদের প্রভাবিত করে সেটাও বুঝতে পারি না ।  

কিন্তু এই সব এখানেই শেষ হয় না। আমাদের সবার জন্য একটি আশা আছে। যে অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যার তৈরি করেছেন এমন বিকাশকারী (developer) কেবল সেই বাগ বা ভাইরাসটি সনাক্ত করতে এবং ঠিক করতে পারেন । তিনি সেই অ্যাপ্লিকেশনটির একটি আপডেট বা নতুন সংস্করণ সরিয়ে ফেলেন যা আমরা যখন আমাদের অ্যাপটি আপডেট করি তখন সে আবার পরিষ্কার হয়ে যায় এবং সঠিক ভাবে কাজ শুরু করে।

এইভাবে, আমরা পাপ থেকে মুক্তি পেতে পারি, যা আমাদের সমস্ত জীবনের বিভিন্ন বিভিন্ন স্তরে পাওয়া যায়। কারণ আমাদের এমন একটি বিকাশকারী বা নির্মাতা আছেন যিনি আমাদের সমস্ত ত্রুটিগুলি, ভাইরাসগুলি বা পাপগুলি জানতে ও ধরতে পারেন এবং আমাদের ভিতরে এটি স্থির করে এড়াতেও মুক্তি পেতে সাহায্য  করেন।

আপনি যদি এই বিকাশকারী (যিনি আমাদের সকলকে তৈরি করেছেন) তিনি কীভাবে আপনার জীবনকে পাপমুক্ত করতে পারেন সে সম্পর্কে আরও জানতে চান, দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা আপনাকে এই বিষয় সম্পর্কে আরও তথ্য দিতে খুশি হবে।

हमसे chat करें
To Top