fbpx
हमसे जुड़ें

প্রার্থনা করার কিছু টিপস্‌ যা জীবন বদলে দেয়

यीशु मसीह की प्रार्थना क्या है?

अन्य भाषाएँ

প্রার্থনা করার কিছু টিপস্‌ যা জীবন বদলে দেয়

প্রার্থনা কী? আমি কীভাবে প্রার্থনা করতে পারি? প্রার্থনা করার ফলে সত্যি কি আমরা কিছু লাভ করি, নাকি আমাদের মনের সন্তুষ্টি হয় মাত্র? প্রার্থনা করার ফলে সত্যি কি শান্তি পাওয়া যায়? আমি কীভাবে প্রার্থনা করবো এবং কে আমার প্রার্থনা শোনে ও উত্তর দেয়?

মনের শান্তি”

“মনে শান্তি আছে কারণ প্রার্থনা আছে” এই ঈশ্বরের নাম ত সবাই করে থাকে এবং তাঁর হাত সবাই তাদের উপর পেতে চায়। এই কারণে তাঁর কাছে আমরা প্রার্থনা করি যাতে ঈশ্বরের আশীর্বাদ তাঁর লোকেদের উপর থাকুক, তিনি যেন সুরক্ষা দেন, খুশি ও আনন্দ নিয়ে আসেন, মন্দ দৃষ্টি থেকে আমাদের বাঁচায়, গণ্ডগোল হওয়া কাজগুলি ঠিক করে দেয়।

हमसे chat करें

কীভাবে প্রার্থনা করতে হয়?

প্রার্থনা করা কঠিন নয়, অনেক সময়ে আমরা চিন্তা করি যে আমাদের প্রার্থনা শোনা হয়েছে কিনা, কারণ আমরা সেই সমস্যার মধ্যে পড়ে থাকি। আলাদা-আলাদা বিষয় নিয়ে কীভাবে প্রার্থনা করা যেতে পারে? অনেক বার আমাদের জানা থাকে না যে কীভাবে আমরা সুরক্ষার জন্য ও আরগ্যতার জন্য প্রার্থনা করতে পারি?   

প্রার্থনায় সাহায্য পাওয়ার জন্য কিছু টিপস্‌ –

1. সরল ভাবে প্রার্থনা করা – আমাদের মনে হয় যে ঈশ্বরের কাছে প্রার্থনা করার জন্য আমাদেরকে অনেক আবেগপ্রবণ হওয়ার প্রয়োজন আছে, বড়-বড় শব্দের ব্যবহার করা প্রয়োজন আছে, কিন্তু আসলে ঈশ্বর আমাদের ছোট প্রার্থনাগুলি, আমাদের ভাঙ্গা শব্দগুলি, আমাদের চোখের জলগুলি শুনে থাকেন ও দেখে থাকেন। 

প্রার্থনা – ঈশ্বরের সাথে কথা বলা এবং যখন আমরা কোনো ব্যক্তির সাথে কথা বলে থাকি তখন আমরা আমাদের মনের মধ্যে থাকা কথাগুলিকে বলে থাকি, একইভাবে, আপনিও আপনার ঈশ্বরের কাছে আপনার বিনতি এমন ভাবে রাখুন, যেন আপনি আপনার বন্ধুর সাথে কথা বলছেন। এই ভাবে প্রার্থনা করাতে আপনার কোনো সমস্যা হবে না এবং সরল ভাবে প্রার্থনা করতে পারবেন। 

2. ভুল প্রকারের প্রার্থনা – আপনি যদি এইরকম প্রার্থনা করেন যে আপনি পরীক্ষায় পাস করে যাবেন এবং আপনার বন্ধু ফেল করবে, আপনি কর্মক্ষেত্রে উন্নতি করবেন এবং আপনার বাকি সঙ্গীদের সাথে খারাপ হোক, আপনার মেয়ের বিয়ে হয়ে যাক কিন্তু আপনার প্রতিবেশীর মেয়ে চিরকাল অবিবাহিত থেকে যাক, তাহলে এই প্রকারের প্রার্থনা করাতে কোনো লাভ নেই। ইনি হলেন ঈশ্বর, কোনো প্রদীপের ভিতরে থাকা দৈত্য নয় যে তিনি আপনার সব মনোবাঞ্ছা পূর্ণ করবেন। তিনি মানুষদের মনকে ও তাদের চিন্তাভাবনা জানেন ও পরীক্ষা করেন। ঈশ্বর আপনার এই প্রার্থনা শুনলেও তিনি সেইগুলি কখনই পূর্ণ করবেন না, এই কারণে মন পরিবর্তন করুন এবং এই প্রকারের ভুল প্রার্থনা করার পাপ থেকে ক্ষমা চেয়ে নিন, কারণ তিনি হলেন আমাদের অপরাধ ক্ষমা করার জন্য বিশ্বস্ত ঈশ্বর। 

3. সমস্যা থেকে সুরক্ষা লাভ করার জন্য প্রার্থনা – আপনি যদি কোনো সমস্যার মধ্যে থাকেন এবং যদি না জানেন যে কী প্রার্থনা করবেন, তাহলে এইরূপ প্রার্থনা করতে পারেন – প্রভু যীশু, আমি তোমার কাছে প্রার্থনা করি কি তুমি আমাকে এই সংকট থেকে উদ্ধার করো, আমি তোমার পবিত্র রক্তের নীচে নিজেকে ঢেকে রাখি এবং আমি বিশ্বাস করি যে এই সংকটের মধ্যেও আপনার রক্ত আমাকে সুরক্ষিত রাখবে। এই পরিস্থিতির মাঝখানে তোমার স্বর্গদূতেরা আমার রক্ষা করবে এবং তুমি এই সংকটকে তোমার মহিমার জন্য পরিবর্তন করে দাও, যীশুর নামে এই প্রার্থনা চাই, আমেন। 

4. সুস্থতা লাভ করার জন্য প্রার্থনা – যীশু খ্রীষ্ট, আমি বিশ্বাস করি যে “তোমার রক্ত বহানোর দ্বারা আমার পাপ ক্ষমা হয়েছে, তোমার ক্ষত সকল দ্বারা আমি আরগ্যতা লাভ করেছি এবং তোমার কষ্টভোগের মধ্যে দিয়ে আমি শান্তি লাভ করেছি”। আমি আমার পাপ, অসুস্থতা, অভিশাপগুলিকে ক্রুশের উপর পেরেক দিতে আটকে থাকতে দেখি। আমার সুস্থতা, যা তোমার ক্রুশের উপর মৃত্যু বরণ করার মধ্যে দিয়ে এসেছে, সেটাকে আমি গ্রহণ করি এবং সেটাকে আমার জীবনে ঘোষণা করি। 

আমি তোমাকে ধন্যবাদ করি কারণ তুমি আমার প্রার্থনার কথাগুলি অনুযায়ী উত্তর দিয়েছ, যীশুর নামে এই প্রার্থনা চাই, আমেন। 

5. আশীর্বাদ লাভ করার জন্য প্রার্থনা – স্মরণে রাখবেন যে ঈশ্বর আপনাকে ভালোবাসেন এবং আপনার জীবনে প্রত্যেক উত্তম আশীর্বাদগুলির আসার একটা সঠিক সময় রয়েছে। এই কারণে আপনি এইরূপ প্রার্থনা করতে পারেন – যীশু খ্রীষ্ট, আমি তোমার উপর নির্ভর করি ও বিশ্বাস করি যে তুমি স্বর্গ থেকে আমার জন্য উত্তম  বিষয়গুলিকে আমার জীবনে পাঠাবে। আমি তোমার ভালোবাসাকে গ্রহণ করছি এবং সেই আশীর্বাদগুলিকেও, যা তোমার নামকে বিশ্বাস করার ফলে আমি লাভ করে থাকি। 

6. মন্দ আত্মা থেকে মুক্তি লাভ করার জন্য প্রার্থনা – যীশু খ্রীষ্ট, আমি তোমাকে ধন্যবাদ জানাই যে তুমি ক্রুশের উপর মারা যাওয়ার দ্বারা, তোমার বহুমূল্য রক্ত বহানোর দ্বারা এবং তিন দিনের দিনে মৃতগণদের মধ্যে থেকে বেঁচে ওঠার মাধ্যমে পাপ, মৃত্যু ও শয়তানকে হারিয়ে দিয়েছ, এই কারণে আমি যীশু খ্রীষ্টের নামে এই মন্দ আত্মাকে ধমক দিই এবং এই স্থান থেকে, এই ব্যক্তির মধ্যে থেকে বেরিয়ে যাওয়ার আদেশ দিই, এবং পবিত্র আত্মা, আমি তোমার কাছে প্রার্থনা করি যে তুমি আমার মধ্যে এসো, কারণ তোমার বাক্য অনুযায়ী আমি হলাম তোমার আত্মার মন্দির। এই কারণে তুমি এই মন্দিরকে তোমার উপস্থিতি দ্বারা পূর্ণ করো। আমি নিজেকে, আমার পরিবারকে, আমার বাড়িকে তোমার পবিত্র রক্তের নীচে লুকিয়ে রাখি এবং প্রার্থনা করি যে তুমি তোমার পবিত্র দূত দ্বারা আমাকে ও আমার পরিবারকে রক্ষা করো এবং মন্দ আত্মাকে আমার আশে-পাশে আসতে দিও না। আমার এই প্রার্থনা শোনার জন্য তোমাকে ধন্যবাদ জানাই, যীশুর নামে এই প্রার্থনা চাই, আমেন। 

আপনি এই প্রার্থনাগুলির সাথে সাথে বাইবেলের সাহায্য নিতে পারেন, সেখান থেকে ঈশ্বরের বাক্য আপনি পড়তে পারেন এবং যদি কোনো বিষয়ে আপ্ন অধিক তথ্য লাভ করতে চান, অথবা কারুর সাহায্য লাভ করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। ঈশ্বর আপনাকে আশীর্বাদ করুন। 

हमसे chat करें

आगे पढ़ना जारी रखें
आप इन्हे भी पढ़ना पसंद करेंगे ...
To Top